ঢাকাMonday , 14 February 2022
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. গনমাধ্যম
  8. ছোটদের পোস্ট
  9. জবস
  10. জাতীয়
  11. ধর্ম
  12. প্রবাস
  13. প্রযুক্তি
  14. বিনোদন
  15. মতামত

জিপিএ-৫ ও পাসের হারে ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে

Link Copied!

এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ হয়েছে আজ (রোববার)। গত বছরের মতো এবারও পাসের হার ও জিপিএ-৫ দুদিক দিয়েই ছেলেদের তুলনায় এগিয়ে আছে মেয়েরা।

মেয়েদের পাসের হার ৯৬ দশমিক ৪৯ শতাংশ ও ছেলেদের ৯৪ দশমিক ১৪ শতাংশ। জিপিএ-৫ পাওয়া ১ লাখ ৮৯ হাজার ১৬৯ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্রী ১ লাখ ২ হাজার ৪০৬ জন ও ছাত্র ৮৬ হাজার ৭৬৩ জন।

সব শিক্ষা বোর্ডে এবার এইচএসসি ও সমমান পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ১৪ লাখ ৩ হাজার ২৪৪ জন। এর মধ্যে অংশ নেয় ১৩ লাখ ৭১ হাজার ৬৮১ জন। উত্তীর্ণ হয়েছে ১৩ লাখ ৬ হাজার ৭১৮ জন।

এবার এইচএসসিতে মোট ছেলে পরীক্ষার্থী ছিল ৭ লাখ ৩২ হাজার ২৯ জন। এর মধ্যে অংশ নেয় ৭ লাখ ১৫ হাজার ৫১৬ জন। উত্তীর্ণ হয়েছে ৬ লাখ ৭৩ হাজার ৫৮০ জন। আর মেয়ে পরীক্ষার্থী ছিল ৬ লাখ ৭১ হাজার ২১৫ জন। এর মধ্যে অংশ নেয় ৬ লাখ ৫৬ হাজার ১৬৫ জন। উত্তীর্ণ হয়েছে ৬ লাখ ৩৩ হাজার ১৩৮ জন।

জিপিএ-৫ পেয়েছে মোট ১ লাখ ৮৯ হাজার ১৬৯ জন। এর মধ্যে ছাত্রী ১ লাখ ২ হাজার ৪০৬ জন ও ছাত্র ৮৬ হাজার ৭৬৩ জন। জিপিএ-৫ পাওয়া মেয়েদের হার ১৫ দশমিক ৬১ শতাংশ, ছেলেদের হার ১৩ দশমিক ৭৯ শতাংশ।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।