নতুন নিয়মে থাকছে না ইনকোর্সের নম্বর,পরীক্ষা হবে ১০০ নম্বরে!

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোতে উপস্থিতি ও ইনকোর্স নম্বর বাতিল করেছে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল। অনার্স ও মাস্টার্স পরীক্ষায় এর ২০ নম্বর নির্ধারিত ছিল। ফলে আগামী শিক্ষাবর্ষ থেকে NU অনার্স ও মাস্টার্স কোর্স পরীক্ষায় ৮০ নম্বরের পরিবর্তে ১০০ নম্বরের পরীক্ষা হবে ।

National বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের সিনেট হলে একাডেমিক কাউন্সিলের ৯১তম সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদের সভাপতিত্বে সভায় একাডেমিক কাউন্সিলের ৩৩ সদস্য উপস্থিত ছিলেন।

 

এদিকে সভায় ‘বঙ্গবন্ধুর রাজনৈতিক চিন্তা, সমাজ ভাবনা ও আদর্শ’ শীর্ষক গবেষণার বিষয়বস্তুর ওপর এমফিল-পিএইচডি কোর্স চালুর সিদ্ধান্ত নেয়া হয়েছে। এছাড়া মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু-বাংলাদেশ গবেষণা ইনস্টিটিউটের অধীনে পরিচালিত এমফিল লিডিং টু পিএইচডি রেগুলেশন ২০১৯ ও সিলেবাস অনুমোদন করা হয়।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোতে উপস্থিতি ও ইনকোর্স নম্বর বাতিল করেছে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল। অনার্স ও মাস্টার্স পরীক্ষায় এর ২০ নম্বর

সভায় কলেজ পরিচালনা পর্ষদ সংক্রান্ত বিদ্যমান বিধিতে সংশোধন আনা হয়েছে। এতে গভর্নিং বডির নির্বাচন চালাতে তিন সদস্যের নির্বাচন কমিশন গঠনের বিধান যুক্ত করা হয়েছে।

 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোতে অনার্স-মাস্টার্স পরীক্ষায় উপস্থিতি ও ইনকোর্স পরীক্ষায় নির্ধারিত ২০ নম্বর না রাখার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। এর ফলে আগামী শিক্ষাবর্ষ থেকে কোর্সগুলোতে ৮০ নম্বরের পরিবর্তে একশ’ নম্বরের পরীক্ষা হবে।

এছাড়া অ্যাকাডেমিক কাউন্সিলের সভায় কলেজ পরিচালনা পর্ষদ সংক্রান্ত বিদ্যমান বিধিতে সংশোধন আনা হয়েছে। সংশোধনে গভর্নিং বডির নির্বাচন পরিচালনার জন্য ৩ সদস্যের নির্বাচন কমিশন গঠনের বিধান যুক্ত করা হয়েছে। সভায় দুইজনকে এমফিল ও একজনকে পিএইচডি ডিগ্রি প্রদানের বিষয়টিও অনুমোদন দেয়া হয়।

We will be happy to hear your thoughts

Leave a reply

#Bangladesh.com